রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন
শিরোনামঃ

খুলনার পাইকগাছার -‘গজালিয়া ব্লাড ব্যাংক’ মানবিক ও সামাজিক কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেছেঃ

মোস্তাফিজুর রহমান লাকি। ব্যুরো প্রধান, খুলনা।
  • Update Time : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ৩৭৫ Time View

 

একের পর এক মানবিক ও সামাজিক কার্যক্রম সফলভাবে সম্পন্ন করে খুব অল্প সয়য়ে এলাকায় ব্যাপক সাড়া ফেলে দিয়েছে গজালিয়া ব্লাড ব্যাংক।

করোনাকালীন মহামারীর দুঃসময়ে ৩ ডিসেম্বর, ২০২০ খ্রি. খুলনার পাইকগাছা উপজেলার গজালিয়া গ্রামের কয়েকজন শিক্ষিত যুবকের উদ্যোগে প্রতিষ্ঠা হয় এই সংগঠনটি।

প্রায় প্রতিদিন এই সংগঠনের মাধ্যমে অসুস্থ রোগীদের প্রয়োজনীয় ব্লাড ম্যানেজ করে দেওয়া হয়। এমনকি খুলনা সদরেও ব্ল্যাডের চাহিদা পূরণ করা হয়।

এই সংগঠনের আহ্বায়ক মোঃ শাহিনূর আলম শাহিন এর নেতৃত্বে বেশ কিছু সামাজিক ও মানবিক কার্যক্রম হাতে নেওয়া হয়। গত বছরে ১৬ ডিসেম্বর ২০২০ খ্রি. মহান বিজয় দিবস উপলক্ষে বিনামূল্যে এক ফোটা রক্ত দিয়ে রক্তের গ্রুপ নির্ণয়ের ১ম ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। যেখানে ৩০০+ ব্যক্তিকে এই সংগঠন রক্তের গ্রুপ নির্ণয়ের রিপোর্টের কাগজ হাতে তুলে দেওয়া হয়।

গত ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে মেডিকেল ক্যাম্পেইনের মাধ্যমে বিনামূল্যে গ্রামবাসীদেরকে ডায়াবেটিস পরীক্ষা প্রেসার মাপা হয়। এ বছরের ২৮ রোজায় গ্রামের ২৬০ টি দুস্থ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

৯ জুলাই ২০২১ ইং তারিখে ৪ টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে অক্সিজেন ব্যাংক এর যাত্রা। এর সাথে ২ টি পালস অক্সিমিটার, ১ টি নেবুলাইজার মেশিন, ১ টি ডিজিটাল থার্মোমিটার, ১,০০০ টি পুনঃ ব্যবহারযোগ্য ভালো মানের কাপড়ের মাস্ক ও ২৫০০ টি অনটাইম মাস্ক ও অন্যান্য চিকিৎসা সামগ্রীও যুক্ত হয়।

১৩ জুলাই ৫০০+ ব্যক্তিদের টীকা রেজিষ্ট্রেশন, টীকা কার্ড বিতরণ, টীকা গ্রহণে সচেতনতা তৈরি করার জন্য ডিজিটাল পোস্টার, প্যানা, মাইকে প্রচার, জুম্মার মসজিদে মসজিদে ইমামদের দিয়ে ও স্বেচ্ছাসেবকদের দিয়ে প্রচার, এবং করোনা বিষয়ক গণ সচেতনতা মূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

গত ২৬ জুলাই’ ২০২১ ইং পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার এ. বি. এম. খালিদ হোসেন সিদ্দিকী ‘গজালিয়া অক্সিজেন ব্যাংক’, বিনামূল্যে করোনা টিকা রেজিষ্ট্রেশন ও টিকা কার্ড প্রদান ক্যাম্পেইন, ১,০০০ টি পুনঃ ব্যবহারযোগ্য মানসম্মত কাপড়ের মাস্ক ও ১,০০০ টি অনটাইম মাস্ক বিতরণ, করোনা রোগীর ঔষধ সরবরাহ এবং করোনা সচেতনতামূলক ক্যাম্পেইন এর শুভ উদ্বোধন করেন। বর্তমান আগস্ট মাসে গ্রামে অস্বচ্ছল বয়স্ক ভাতা ও বিধবা বা স্বামী নিগৃহীতা নারীদের সরকারি ভাতা প্রাপ্তির জন্য বিনামূল্যে অনলাইন আবেদন এর রেজিষ্ট্রেশন ক্যাম্পেইন ও প্রয়োজনীয় সঠিক তথ্য প্রদান এর আয়োজন করে উপযুক্ত ব্যক্তিদের ভাতা প্রাপ্তির জন্য সহায়তা করার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ‘গজালিয়া ব্লাড ব্যাংক, পাইকগাছা, খুলনা’ এর সক্রিয় ১০০ জন তরুণ নিবেদিতপ্রাণ স্বেচ্ছাসেবক রয়েছে যারা এই সংগঠনের উদ্যোগে পরিচালিত যেকোনো সামাজিক ও মানবিক প্রোগ্রামকে বাস্তবায়নে নিঃস্বাভাবে কাজ করে যাচ্ছে।

এ সম্পর্কে জিজ্ঞেস করা হলে গজালিয়া ব্লাড ব্যাংকের অন্যতম সদস্য বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ে কর্মরত ডি.এম. রেজাউল করিম বলেন- “আমরা এই গ্রামেরই সন্তান, গ্রামের প্রতি আমাদের কিছু দায়িত্ব, কর্তব্য আছে। এই মহাদুর্যোগে গ্রামের মানুষ যাতে ভালো থাকে তার লক্ষ্যেই এই সংগঠনটির যাত্রা। গজালিয়া গ্রামকে একটি ‘মডেল গ্রাম’ করার প্রত্যয় নিয়ে ‘গজালিয়া ব্লাড ব্যাংক’ সামনের দিকে এগিয়ে যাবে এই তার বিশ্বাস। “

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 abcbdtv
Design & Develop BY ABC BD TV
themesba-lates1749691102