শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০২:২৬ পূর্বাহ্ন
শিরোনামঃ

শেরপুরে বন বিভাগ কৃর্তক আদিবাসী পরিবারের জমি উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ ও মানববন্ধন।

মোঃ সাইদুর রহমান আপন শেরপুর জেলা প্রতিনিধি এবিসি টেলিভিশন।
  • Update Time : সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ৬৭ Time View

 

শেরপুর জেলার শ্রীবরদী সিমান্তঘেষা বালিজুড়ি গারো খ্রীষ্টান পাড়ায় ১২ আগস্ট বৃহস্পতিবার দুপুরে গারো আদিবাসী ৫টি পরিবারের ফলজ ও সবজি বাগান স্থানীয় বনবিভাগ কৃর্তক উচ্ছেদের ঘটনায় এবং এর প্রতিবাদে ২৩ আগস্ট সোমবার দুপুর ১২ টায় বাগাছাস’র আয়োজনে শেরপুর জেলা শহরের রুঘুনাথবাজার থানার মোড়ে ঘন্টাব্যাপী এক মানববন্ধন কর্মসূচী পালন করেছে।
বাংলাদেশ গারো ছাত্র সংগঠন বাগাছাস এর কেন্দ্রীয় সংসদের সভাপতি লিংকন দিব্রার সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন,আদিবাসী নেত্রী ক্লোডিয়া নকরেক কেয়া। মধুপুর উপজেলার বাগাছাস এর সভাপতি মিলন দফু।এসময় বক্তারা বলেন। বংশ পরম্পরায় বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীদের প্রথাগত ব্যবহৃত ও ঐতিহ্যবাহী ভূমি থেকে বনবিভাগ কৃর্তক উচ্ছেদ তালিকা বাতিল করতে হবে। আদিবাসীদের প্রথাগত ঐতিহ্যবাহী ভূমিতে ঘর নির্মানে বন বিভাগ কৃর্তক প্রধান বন্ধ করতে হবে। আদিবাসীদের জনগোষ্ঠীদের প্রথাগত ঐতিহ্যবাহী ভূৃমিতে ফলজ বাগান ও বৃক্ষরোপন বনবিভাগ কৃর্তক বাধা বন্ধ করতে হবে। আদিবাসীদের প্রথাগত ঐতিহ্যবাহী ভূমিতে রোপনকৃত ফলজ ও বাগান বিটিতে বনবিভাগ কৃর্তক মিথ্যা মামলা প্রত্যাহা করতে হবে। আদিবাসীদের বনবিভাগ কৃর্তক ধ্বংসকৃত ফলজ সবজি বাগানের ক্ষতিপূরন দিতে হবে।বন কর্মকর্তা রবিউল ইসলাম সহ তার সহযোগীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।মানববন্ধন শেষে কেন্দ্রীয় সভাপতি লিংকন দিব্রা ও ক্লোডিয়া নকরেক কেয়া নেতৃত্বে এক বিক্ষোভ মিছিল বের করা হয় মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয় চত্বরে গিয়ে শেষ। পরে বাংলাদেশ ছাত্র সংগঠন বাগাছাস এর নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ৭ দফা দাবিতে একটি স্মারকলিপি প্রদান করেন।
এসময় শেরপুর জেলার নালিতাবাড়ী,ঝিনাইগাতী,৷ শ্রীবরদী পাশ্ববর্তী বকশিগঞ্জ উপজেলার বাংলাদেশ ছাত্র সংগঠন বাগাছাস সংগঠনের নেতাকর্মীসহ গারো আদিবাসী সম্প্রদায়ে নারী পুরুষ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 abcbdtv
Design & Develop BY ABC BD TV
themesba-lates1749691102