বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন
শিরোনামঃ

দেশে করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন ১ কোটি ২ লাখ

ABC BD TV
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৩০৯ Time View

করোনা (কোভিড-১৯) টিকার জন্য আজ বিকাল সাড়ে ৫টা পর্যন্ত দেশের ১ কোটি ২ লাখ ২২ হাজার ১৬৫ জন নিবন্ধন করেছেন। আর টিকার আওতায় এসেছেন ১ কোটি ৯ লাখ ৩০ হাজার ১৩১ জন মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

টিকা গ্রহণকারিদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৬৬ লাখ ৩১ হাজার ১৩৪ জন এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৯৯৭ জন।

প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৪০ লাখ ৯২ হাজার ৩ জন। আর নারী ২৫ লাখ ৩৯ হাজার ১৩১ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ২৭ লাখ ৪৬ হাজার ৬৬০ জন। আর নারী ১৫ লাখ ৫২ হাজার ৩৩৭ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড নিয়েছেন দেশের ১ কোটি ১ লাখ ১৬ হাজার ৭৭১ জন মানুষ। চীনের সিনোফার্মের টিকা নিয়েছেন ৬ লাখ ৫৩ হাজার ৮০৮ জন। ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪৬ হাজার ৯৮১ জন। আর মডার্নার টিকা নিয়েছেন ১ লাখ ১২ হাজার ৫৭১ জন।
অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৩ লাখ ৫৪ হাজার ১৮২ জন এবং নারী ৩৭ লাখ ৬২ হাজার ৫৮৯ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৪২ লাখ ৯৬ হাজার ৭৩৮ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন প্রথম ডোজ নিয়েছেন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ২৭ লাখ ৪৫ হাজার ১০৩ জন এবং নারী ১৫ লাখ ৫১ হাজার ৬৩৫ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ৯ হাজার ৭৯ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১০ হাজার ৯৫৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, দেশে চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৩ লাখ ৭৬ হাজার ৯৩ জন এবং নারী ২ লাখ ৭৭ হাজার ৭১৫ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬ লাখ ৫১ হাজার ৫৪৯ জন প্রথম ডোজ এবং ২ হাজার ২৫৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩ লাখ ৭৪ হাজার ৫৩৬ জন এবং নারী ২ লাখ ৭৭ হাজার ১৩ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১ হাজার ৫৫৭ জন পুরুষ এবং নারী ৭০২ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন ৪৬ হাজার ৯৮১ জন। এদের মধ্যে পুরুষ ৪০ হাজার ৩২৫জন ও নারী ৬ হাজার ৬৫৬ জন। গত ২১ জুলাই এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ করা হয়। এরপর গত ১ জুলাই থেকে ফাইজারের প্রথম ডোজ গণটিকাদান কার্যক্রম শুরু হয়।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এই টিকা নিয়েছেন ১ লাখ ১২ হাজার ৫৭১ জন। এদের মধ্যে পুরুষ ৬৮ হাজার ৬৩ জন ও নারী ৪৪ হাজার ৫০৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আজ বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ৯৯ লাখ ৬৮ হাজার ২৫৭ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2021 abcbdtv
Design & Develop BY ABC BD TV
themesba-lates1749691102